বাংলাদেশে করোনা ভাইরাসের সরকারী রিপোর্ট

বাংলাদেশে ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃত্যু

Coronavirus Update

করোনা ভাইরাসে গত ২৪ ঘন্টায় বাংলাদেশে নতুন

আক্রান্ত হলো ৩০৬ জন এবং মারা গেলেন ০৯ জন

বাংলাদেশে করোনা ভাইরাস

বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমে বেড়েই চলেছে

আজ ১৮/০৪/২০২০ইং তারিখ রোজ শুক্রবার আইইডিসিআরের রিপোর্ট

অনুযায়ী গত ২৪ ঘন্টায় আরো নতুন আক্রান্ত হয়েছে ৩০৬ জন এবং মৃত্যু

বরণ করেছেন০৯ জন।  এই নিয়ে মোট আক্রান্ত হয়েছেন ২১৪৪ জন

এবং মৃতের সংখ্যা বেড়ে দাড়ালো ৮৪ জন।

আক্রান্ত ও মৃত্যুর সংখ্যারোধে সরকার সারা দেশের মানুষকে ঘরে থাকার আহব্বান জানিয়েছেন। এজন্য সারা দেশে চলছে লক ডাউন কার্যক্রম ।  শুধুমাত্র ঔষধের দোকান ও হাসপাতাল ছাড়া সবই বন্ধ ।

সর্বোচ্চ সতর্কতা অবলম্বল করতে হবে এই মূহূর্তে। প্রত্যেকের সাথে স্বাভাবিক সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে হবে। পরিবারের যিনি বিশেষ প্রয়োজনে ঘরের বাহিরে যান, ব্যবসা পরিচালনা করতে যান তিনি ঘরে ফিরে অবশ্যই প্রথমেই সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ওয়াশ করতে হবে। ওনার জামা কাপড় আলাদা রাখতে হবে। বাহির থেকে কিছু নিয়ে আসলে সেগুলোকে আলাদা রাখতে হবে। এগুলো অন্য কেউ স্পর্শ করা যাবে না । তিনি নিজেই সেগুলো পলিথিন মুক্ত করবেন । তরিতরকারী গুলো কমপক্ষে ১২ ঘন্টা অন্য কেউ স্পর্শ করা উচিৎ নয়। কেননা বাজারের তরিতরকারীগুলো প্যাকেটজাত নয় তাই ক্রয় করার সময় বেছে বেছে নেওয়ার জন্য অনেকেই সেগুলোকে স্পর্শ করে থাকেন। ওনার মোবাইল ফোন ঘরের অন্য কেউ স্পর্শ করবেন । কারণ ধাতব পদার্থে করোনা ভাইরাস ৯ দিন পর্যন্ত জীবীত থাকতে পারে ।

জ্বর, ঠান্ডা, হাচি, কাশি যাদের আছে তারা কিছুতেই বাহিরে যাওয়া উচিৎ হবে না । তারা অবশ্যই আইইডিসিআরের স্বাস্থবিধি অনুসরণ করতে হবে। বাংলাদেশের প্রত্যেকেই করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার নমূনা সম্পর্কে অবগত থাকা খুবই জরুরী । আক্রান্ত হওয়ার পরে নয়, আক্রান্ত হওয়ার পূর্বেই সচেতন হউন ।

ঘন ঘন পানি পান করুন, চা পান করুন। পরিবারের সকলে কুসুম গরম পানি দিয়ে গড়গড়া করুন, ইবাদত মশগুল হউন, দোয়া কান্নাকাটি করুন। নিজের গুনাহের জন্য তওবা করুন। নিজের জন্য, পরিবারের জন্য, আত্মীয় স্বজনের জন্য, পাড়া প্রতিবেশীর জন্য, দেশ বাসীর জন্য, বিশ্ব বাসীর জন্য মহান আল্লাহর কাছে পানাহ্ চান। মহান আল্লাহই পারেন আমাদেরকে করোনা ভাইরাসের মহামারী থেকে রক্ষা করতে । আমিন ।